Latest Notes

সাম্যবাদী নজরুল ইসলাম MCQ প্রশ্নোত্তর | একাদশ শ্রেণী বাংলা নুন – জয় গোস্বামী একাদশ শ্রেণী লালন শাহ্ ফকিরের গান একাদশ শ্রেণী সেমিস্টার ২ ভাব সম্মিলন – বিদ্যাপতি চারণকবি – ভারভারা রাও বাংলা সমার্থক শব্দের তালিকা বন ও বন্যপ্রাণী সংরক্ষণ প্রবন্ধ ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর কবিতার প্রশ্ন উত্তর | একাদশ শ্রেণি সেমিস্টার ১ বিশাল ডানাওয়ালা থুরথুরে এক বুড়ো – গাবিরিয়েল গার্সিয়া মার্কেজ সাম্যবাদী (কবিতা) – কাজী নজরুল ইসলাম

১.  সঠিক উত্তরটি নির্বাচন করো : ১৭×১=১৭

১.১ সপ্তাহে হরিদা বহুরূপী সেজে বাইরে যান-

(ক) একদিন
(খ) দুদিন
(গ) চারদিন
(ঘ) পাঁচদিন।

১.২ তপনের মেসোমশাই কোন পত্রিকার সম্পাদককে চিনতেন?

(ক) শুকতারা
(খ) আনন্দমেলা
(গ) সন্ধ্যাতারা
(ঘ) দেশ

১.৩ “দয়ার সাগর! পরকে সেজে দি, নিজে খাইনে”–বক্তা হলেন—

(ক) জগদীশবাবু
(খ) নিমাইবাবু
(গ) অপূর্ব
(ঘ) গিরীশ মহাপাত্র

১.৪ ‘সমুদ্রনৃপতি সুতা’– কে?

(ক) লক্ষ্মী
(খ) পদ্মা
(গ) উমা
(ঘ) বারুণী

১.৫ ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’-কবিতাটি কবির কোন্ কাব্যগ্রন্থের অন্তর্গত ?

(ক) ‘নিহিত পাতাল ছায়া’
(খ) ‘পাঁজরে দাঁড়ের শব্দ’
(গ) ‘দিনগুলি রাতগুলি’
(ঘ) ‘জলই পাষাণ হয়ে আছে’

১.৬ “সেই হোক তোমার সভ্যতার শেষ পুণ্যবাণী” –‘সভ্যতার শেষ পুণ্যবাণী’—

(ক) বিদ্বেষ ত্যাগ করো
(খ) ক্ষমা করো
(গ) ভালবাসো
(ঘ) মঙ্গল করো

১.৭ ‘Sensitized Paper’-এর অনুবাদ কী লিখলে ঠিক হয় বলে প্রাবন্ধিক মনে করেছেন-

(ক) স্পর্শকাতর কাগজ
(খ) সুবেদী কাগজ
(গ) সুগ্রাহী কাগজ
(ঘ) ব্যথাপ্রবণ কাগজ

১.৮ চারখন্ড রামায়ণ কপি করে একজন লেখক অষ্টাদশ শতকে কত টাকা পেয়েছিলেন—

(ক) সাত টাকা
(খ) আট টাকা
(গ) ন টাকা
(ঘ) দশ টাকা

১.৯ ‘শ্রীপান্থ’ ছদ্মনামে লিখেছেন-

(ক) অন্নদাশংকর রায়
(খ) বলাইচাঁদ মুখোপাধ্যায়
(গ) সুনীল গঙ্গোপাধ্যায়
(ঘ) নিখিল সরকার।

১.১০. রাজায় রাজায় যুদ্ধ হয়—এই বাক্যের কর্তাটি হল-

(ক) প্রযোজ্য কর্তা
(খ) সহযোগী কর্তা
(গ) ব্যতিহার কর্তা
(ঘ) সমধাতুজ কর্তা

১.১১ পরপদটি প্রধান হয় যে সমাসে সেটি-

(ক) অব্যয়ীভাব
(খ) তৎপুরুষ
(গ) দ্বিগু
(ঘ) বহুব্রীহি
১.১২ রামদাস আর কোনো প্রশ্ন করিল না- নিম্নরেখ পদটি যে সমাসের উদাহরণ সেটি হল-

(ক) তৎপুরুষ
(খ) অব্যয়ীভাব
(গ) কর্মধারয়
(খ) দ্বিগু

১.১৩ ‘তোরা সব জয়ধ্বনি কর’—এটি কোন বাচ্যের উদাহরণ?

(ক) কর্তৃবাচ্য
(খ) কর্মবাচ্য
(গ) ভাববাচ্য
(ঘ) কর্মকর্তৃবাচ্য

১.১৪ হায়, তোমার এমন দশা কে করলে! – এটি কী ধরনের বাক্য?

(ক) অনুজ্ঞাসূচক বাক্য
(খ) বিস্ময়সূচক বাক্য
(ক) নির্দেশক বাক্য
(ঘ) প্রশ্নবোধক বাক্য

১.১৫ বয়স ত্রিশ-বত্রিশের অধিক নয়, কিন্তু ভারি রোগা দেখাইল।—এটি কোন শ্রেণির বাক্য?

(ক) সরল বাক্য
(খ) জটিল বাক্য
(গ) মিশ্র বাক্য
(ঘ) যৌগিক বাক্য।

১.১৬ মন্দিরে বাজছিল পূজার ঘণ্টা – নিম্নরেখ পদটি কোন কারকের উদাহরণ।

(ক) কর্তৃকারক
(খ) করণ কারক
(গ) অপাদান কারক
(ঘ) অধিকরণ কারক

১.১৭ রবীন্দ্রনাথ ঠাকুর ‘গীতাঞ্জলি’ লিখে নোবেল পুরস্কার পান—এই বাক্যের নিম্নরেখ অংশটি হল-

(ক) উদ্দেশ্য
(খ) উদ্দেশ্যের সম্প্রসারক
(গ) বিধেয়
(ঘ) বিধেয়ের সম্প্রসার

২. কমবেশি ২০টি শব্দে প্রশ্নগুলির উত্তর দাও : ১৯×১=১৯
২.১ যে কোনো চারটি প্রশ্নের উত্তর দাও : ৪×১=৪

২.১.১ “তবে এ বস্তুটি পকেটে কেন”? – কোন্ ‘বস্তুটি’ পকেটে ছিল?

২.১.২ “হরিদার জীবন এইরকম বহু রূপের খেলা দেখিয়েই একরকম চলে যাচ্ছে।”–কী রকম খেলা দেখিয়ে হরিদার জীবন চলে যাচ্ছে?

২.১.৩ “নদেরচাঁদ সব বোঝে, ”- নদেরচাঁদ কী বোঝে?

২.১.৪. “একটু ‘কারেকশান’ করে ইয়ে করে দিলে ছাপাতে দেওয়া চলে।”- কী ছাপানোর কথা বলেছেন?

২.১.৫ “এসো, আমরা কুস্তি লড়ি।”-কে,কাকে বলেছিল?

২.২ যে-কোনো চারটি প্রশ্নের উত্তর দাও : ৪×১=৪

২.২.১ “বিদ্রূপ করছিলে ভীষণকে ”— কীভাবে ‘বিদ্রুপ’ করছিল?

২.২.২ “কে কবে শুনেছে পুত্র, ভাসে শিলা জলে”: -বক্তার এমন মন্তব্যের কারণ কী?

২.২.৩ “ওরে ওই স্তব্ধ চরাচর।”–‘চরাচর’ স্তব্ধ কেন?

২.২.৪ “রক্ত মুছি শুধু গানের গায়ে”- কথাটির অর্থ কী?

২.২.৫ “কন্যারে ফেলিল যথা”-কন্যাকে কোথায় ফেলা হল?

২.৩ যে-কোনো তিনটি প্রশ্নের উত্তর দাও : ৩×১=৩

২.৩.১ “আমাদের আলংকারিকগণ শব্দের ত্রিবিধ কথা বলেছেন”-শব্দের ‘ত্রিবিধ কথা’ কী ?

২.৩.২ “যাদের জন্য বিজ্ঞান বিষয়ক বাংলা গ্রন্থ বা প্রবন্ধ লেখা হয় তাদের মোটামুটি দুই শ্রেণিতে ভাগ করা যেতে পারে।”-শ্রেণি দুটি কী কী?

২.৩.৩ দু-জন সাহিত্যিকর নাম করো যাঁদের নেশা ছিল ফাউন্টেন পেন সংগ্রহ করা।

২.৩.৪ লেখক শ্রীপান্থ ছোটোবেলায় কীসে ‘হোম-টাস্ক’ করতেন?

২.৪ যে-কোনো আটটি প্রশ্নের উত্তর দাও : ৮×১=৮

২.৪.১ নির্দেশক বাক্যের একটি উদাহরণ দাও।

২.৪.২ শব্দ বিভক্তির একটি উদাহরণ দাও ।

২.৪.৩ প্রযোজ্য কর্তা কাকে বলে?

২.৪.৪ নিম্নরেখ শব্দটির কারক ও বিভক্তি নির্ণয় করো

কহ দাসে লঙ্কার কুশল।

২৪. সম্বন্ধ পদ কাকে বলে?

২.৪.৬ গৌর অঙ্গ যাহার -ব্যাসবাক্যটি সমাসবদ্ধ করে সমাসের নাম লেখো।

২.৪.৭ কর্মকর্তৃবাচ্য কাকে বলে?

২.৪.৮ বাবুটির স্বাস্থ্য গেছে, কিন্তু শখ ষোলোআনাই বজায় আছে।-সরলবাক্যে পরিণত করো।

২.৪.৯ আর কোনো ভয় নেই। – প্রশ্নবোধক বাক্যে পরিবর্তন করো।

২.৪.১০ বুড়ো মানুষের কথাটা শুনো। কর্মবাচ্যে পরিণত করো।

৩. কমবেশি ৬০টি শব্দে প্রশ্নগুলির উত্তর দাও : ৩+৩=৬
৩.১ যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও : ১×৩=৩

৩.১.১ “উনি দশ বছরের অমৃতকে জড়িয়ে ধরলেন।”— ‘উনি’ কে? কেন অমৃতকে উনি জড়িয়ে ধরলেন? ১+২

৩.১.২ “বাবাই একদিন এর চাকরি করে দিয়েছিলেন।” -বক্তা কে? তাঁর বাবা কাকে কী চাকরি করে দিয়েছিলেন? ১+২

৩.২ যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও : ১×৩=৩

৩.২.১ “সব চূর্ণ হয়ে গেল, জ্বলে গেল আগুনে।”—কোন্ কোন্ জিনিসের কথা বলা হয়েছে? এই পরিণতির কারণ কী? ১+২

৩.২.২ “আমাদের ইতিহাস নেই”–কে, কেন একথা বলেছেন? ১+২

৪. কমবেশি ১৫০টি শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও : ৫

৪.১ “তপন আর পড়তে পারে না। বোবার মতো বসে থাকে।”—তপনের এরকম অবস্থার কারণ বর্ণনা করো। ৫

৪.২ “অমৃত সত্যি তার বাবা-মাকে খুব জ্বালিয়েছিল।” – অমৃত কীভাবে বাবা-মাকে জ্বালাতন করেছিল? অবশেষে অমৃতের মা কী করেছিলেন? ৩+২

৫. কমবেশি ১৫০টি শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও : ৫

৫.১ “আমরাও তবে এইভাবে/এ মুহূর্তে মরে যাব না কি?”— এমনটা মনে হচ্ছে কেন? ৫

৫.২ “নমি পুত্র পিতার চরণে, করজোড়ে কহিলা;”—পিতা ও পুত্রের পরিচা দাও। পাঠাংশ অবলম্বনে পিতা ও পুত্রের কথোকপথন নিজের ভাষায় লেখো। ১+৪

৬. কমবেশি ১৫০টি শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও : ৫

৬.১ ‘বাংলা ভাষায় বিজ্ঞান’ শীর্ষক প্রবন্ধটিতে পরিভাষা রচনা প্রসঙ্গে লেখা যে বক্তব্য প্রকাশ করেছেন তা আলোচনা করো। ৫

৬.২ “আশ্চর্য’, সবই আজ অবলুপ্তির পথে।”—কোন্ জিনিস আজ অবলুপ্তির পথে? এই অবলুপ্তির কারণ কী? এ বিষয়ে লেখকের মতামত কী? ১+১+৩

৭. কমবেশি ১২৫ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও : ৪

৭.১ “বাংলা শুধু হিন্দুর নয়, বাংলা শুধু মুসলমানের নয়—মিলিত হিন্দু-মুসলমানে মাতৃভূমি গুলবাগ এই বাংলা।”–কাদের উদ্দেশ্য করে একথা বলা হয়েছে? এই বক্তব্যের মধ্যে দিয়ে বক্তার কী চারিত্রিক বৈশিষ্ট্য প্রতিফলিত হয়েছে? ১+৩

৭.২ “মুন্সিজি, এই পত্রের মর্ম সভাসদদের বুঝিয়ে দিন।”-কে, কাকে পত্র লিখেছিলেন? এই পত্রে কী লেখা ছিল?

৮. কমবেশি ১৫০টি শব্দে যে-কোনো দুটি প্রশ্নের উত্তর দাও : ২+৫=১০

৮.১ ‘কোনি’ উপন্যাস অবলম্বনে সাঁতার প্রশিক্ষক ক্ষিতীশ সিংহের চরিত্র সংক্ষেপে আলোচনা করো। ৫

৮.২ “ওইটেই তো আমি রে, যন্ত্রণাটাই তো আমি”-বক্তা কে? উক্তিটির তাৎপর্য বিশ্লেষণ করো। ১+৪

৮.৩ “অবশেষে কোনি বাংলা সাঁতার দলে জায়গা পেল।”—কোনি কীভাবে বাংলা সাঁতার দলে জায়গা পেল তা সংক্ষেপে লেখো। ৫

৯. চলিত গদ্যে বঙ্গানুবাদ করো : ৪

The teachers are regarded as the backbone of the society. They build the future citizens of country. They love students as their children. The teachers always encourage and inspire us to be good and great in life.

১০. কমবেশি ১৫০টি শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও : ১x৫=৫

১০.১ কুসংস্কার প্রতিরোধে বিজ্ঞানমনস্কতা বিষয়ে দুই বন্ধুর মধ্যে কাল্পনিক সংলাপ রচনা করো।

১০.২ তোমার এলাকায় একটি পাঠাগার উদবোধন হল – এ বিষয়ে একটি প্রতিবেদন রচনা করো।

১১. কমবেশি ৪০০টি শব্দে যে-কোনো একটি বিষয়ে প্রবন্ধ রচনা করো : ১০

১১.১ বইপড়া

১১.২ বাংলার উৎসব

১১.৩ পরিবেশ সুরক্ষায় ছাত্রসমাজের ভূমিকা

১১.৪ তোমার বিদ্যালয় জীবনের প্রথম দিন


Read More👇

Spread the love

You cannot copy content of this page